Dark versionDefault version
2

Subhadip Chanda

Web Developer - Techinnovator Team

গুগলের ট্যাবলেট ‘নেক্সাস ৭’

ব্যুরো রিপোর্ট, এবিপি আনন্দ

Thursday, 28 June 2012 17:22

সান ফ্রান্সিসকো: অ্যাপলের সঙ্গে লড়াইয়ে নেমে পড়ল গুগল। বুধবার নিজস্ব ব্র্যান্ডের ট্যাবলেট ‘নেক্সাস ৭’-এর আবরণ উন্মোচন করেছে ইন্টারনেট সার্চ ইঞ্জিন সংস্থাটি। সাত ইঞ্চির ওই ট্যাবলেট বানিয়েছে তাইওয়ানের ‘অসাস টেক কম্পিউটার’। দাম ১৯৯ মার্কিন ডলার। ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও কানাডায় গুগলের ‘প্লে স্টোরে’ ওই ট্যাবলেটটির অর্ডার নেওয়া শুরু হয়েছে। ওই সব দেশের গ্রাহকরা গুগলের মাধ্যমে অর্ডার দিতে পারছেন। 
গত নভেম্বরে আমাজন.কম বাজারে এনেছে ট্যাবলেট কম্পিউটার ‘কিন্ডেল ফায়ার’। তার দামও ১৯৯ মার্কিন ডলার। কিন্তু অ্যাপলের আইপ্যাডের দাম শুরু ৪৯৯ ডলার থেকে। গুগলের নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ‘জেলি বিন’ রয়েছে ‘নেক্সাস ৭’-এ।
গতকাল এই মার্কিন শহরে গুগলের ডেভেলপার্স সম্মেলন শুরু হয়েছে। সেখানেই ট্যাবলেটটি দেখায় সংস্থাটি। গুগলের অ্যান্ড্রয়েড টিমের প্রধান হুগো বাররা জানিয়েছেন, ‘নেক্সাস ৭’-এর ওজন যে কোনও পেপারব্যাক বইয়ের সমান। ‘গুগল প্লে’-তে যে সব কনটেন্ট রয়েছে, তার সেরাটা নিয়েই আমরা এটা বানাতে চেয়েছি। সংস্থার কর্তাদের এও দাবি, নতুন সফটওয়্যার থাকায় অনেক দ্রুত কাজ করা যাবে ‘নেক্সাস ৭’-এ। তাতে আছে নতুন ফিচার। যেমন ‘ভয়েস সার্চ’। এতে একটি ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। বাররা জানিয়েছেন, জুলাই থেকেই বিভিন্ন দেশে ট্যাবলেটটি পাঠানো শুরু হবে। 
Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *