Dark versionDefault version
2

Subhadip Chanda

Web Developer - Techinnovator Team

নেটে ভাইরাস হানার আতঙ্ক

ব্যুরো রিপোর্ট,এবিপি আনন্দ
Saturday, 07 July 2012 11:17

বোস্টনঃ নেট দুনিয়ায় ফের ভাইরাস হানার আতঙ্ক। এ বার হানাদারের নাম ডিএনএস চেঞ্জার বা অ্যালিওরঅন। বিভিন্ন ওয়েবসাইট ও ব্লগে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে, এই হামলায় সোমবার পৃথিবী জুড়ে অকেজো হয়ে পড়তে পারে বহু কম্পিউটারের ইন্টারনেট সংযোগ।

বলা হচ্ছে, এই ভাইরাসের শিকার এখন নানা দেশের প্রায় আড়াই লক্ষ কম্পিউটার। তাদের আক্রমণ ঠেকাতে কিছু অস্থায়ী সার্ভার তৈরি করা হয়েছিল আগেই। কিন্তু সোমবার থেকে তা বন্ধ হয়ে যাওয়ার কথা। ফলে এখনও যে সব কম্পিউটার এই ভাইরাসে আক্রান্ত, তাদের ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। যদিও বিশেষজ্ঞরা জানান, আতঙ্কিত হওয়ার কিছুই নেই। আর ভাইরাস নয় এগুলি ‘ম্যালঅয়্যার’-এ আক্রান্ত। খুব সামান্য কম্পিউটারে এর প্রভাব পড়তে পারে। তাঁরা আরও জানান, আক্রান্ত হলেও অল্প সময়েই সার্ভারগুলিতে ইন্টারনেট সংযোগ ফিরিয়ে আনা যাবে।
ডিএনএস কথাটির পুরো নাম ডোমেন নেম সিস্টেম। আমরা যখনই কোনও ওয়েবসাইটের নাম লিখি, কম্পিউটার তখন ডিএনএস সার্ভারের তালিকা থেকে সেই সাইটের আইপি অ্যাড্রেসটি বেছে নিয়ে সংযোগ করে। ডিএনএস চেঞ্জার ভাইরাসের কাজ হল এই ডিএনএস তালিকার গঠন বদলে দেওয়া। ফলে কোনও সাইট খুলতে গেলে তার বদলে খুলে যায় অন্য কোনও ভুয়ো সাইট। নিরাপত্তা না থাকায় হ্যাকাররা সহজেই চুরি করে ফেলে ব্যক্তিগত তথ্য। 
কম্পিউটার ভাইরাস বা ম্যালঅয়্যারে আক্রান্ত কি না কী ভাবে জানা যাবে? বিশেষজ্ঞদের মতে, সাহায্য নিতে পারেন কোনও কম্পিউটার বিশেষজ্ঞের। অথবা এফবিআই-সহ কয়েকটি ওয়েবসাইটে বিশদে রয়েছে এই পরীক্ষার পদ্ধতি।
Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *