Dark versionDefault version
2

Subhadip Chanda

Web Developer - Techinnovator Team

ভারতে শেয়ারিং সাইটের নিষেধাজ্ঞা প্রত্যাহার


কপিরাইট আইন লঙ্ঘন করায় অনলাইনের ফাইল শেয়ারিং সাইটগুলো বিতর্কিত হচ্ছে। এসব সাইটের মধ্যে পাইরেট বে বেশি পরিচিত। অবাধে নিয়ম বহির্ভূতভাবে অনলাইন তথ্য শেয়ার করায় ভারত, যুক্তরাজ্য ছাড়াও বেশ কিছু দেশে পাইরেট বে বন্ধের কথা জানা গেছে।

আদালতের নির্দেশে সম্প্রতি ভারতে ‘পাইরেট বে’ এবং আরও সাইটের কার্যক্রম বন্ধ করা হয়। সূত্র মতে, ভারতের আইএসপি প্রতিষ্ঠানগুলো টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের নির্দেশে সেখানকার সব সাইটগুলো বন্ধ করে দেয়।

কিন্তু এ মুহূর্তে ভারতের ব্যবহারকারীরা পুনরায় পাইরেট বে ছাড়াও আরও কিছু ফাইল শেয়ারিং সাইটে প্রবেশাধিকার ফিরে পেয়েছে। কারণ ভারতের মাদ্রাজের উচ্চ আদালত সম্প্রতি জারিকৃত নির্দেশে পরিবর্তন এনে সাইটগুলো শিথিলের নির্দেশ দিয়েছে।

এ আদেশ জারির পর সাইটগুলো থেকে একটিও ছবি যাতে শেয়ারের সুযোগ না থাকে সেজন্য কড়াকড়ি ব্যবস্থা নেয় আইএসপিগুলো। এর ফলে এসব সাইটের ব্যবহারকারীরা প্রতিবাদ গড়ে তোলে। এরপরে আইএসপি সংগঠনের আপিলের প্রেক্ষিতে নতুন আদেশ দেওয়া হয়।

গত ২৫ এপ্রিল আদালত এ বন্ধের আদেশ দেয়। হালনাগাদ এ আদেশ সম্পর্কে জানা গেছে, নির্দিষ্ট কিছু সাইট যারা অনৈতিক পদ্ধতিতে তথ্য সংরক্ষণ করছে এসব সাইট বন্ধ করা হবে। কিন্তু অন্য সব সাইটের জন্য এ নিয়ম প্রযোজ্য হবে না।

এছাড়াও আবেদনকারীকে নির্দেশ দেওয়া হয়েছে ২৪ ঘণ্টার মধ্যে পাইরেটেড কনটেন্ট সম্পর্কে বিস্তারিত অবহিত করতে। এদিকে আন্দোলনকারীরা ভিন্নমত পোষন করে বলছে, ইন্টারনেটের মূল আইনকে অনেক বেশি সেন্সর করা হয়েছে।

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *