Dark versionDefault version
2

Subhadip Chanda

Web Developer - Techinnovator Team

লেনোভোর ঘরে সবচেয়ে খুদে পিসি


এবারে থিঙ্ক সেন্টার এম৭২ই এবং এম৯২পি এ দুটি মডেল দিয়ে লেনোভো বাজিমাত করতে চাইছে। চীনের এ বিখ্যাত পিসি নির্মাতা জনসম্মুখে হাজির হয়ে দৃঢ় কন্ঠে ঘোষণা দিয়েছে দুটি পণ্যই হবে বিশ্বের সবচেয়ে খুদে আকৃতির ডেস্কটপ পিসি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ দুটি পণ্যটি নির্মাণে পেশা মাধ্যমকে গুরুত্ব দিয়ে টাইটেল দেওয়া হয়েছে Ôবিজনেস পিসিÕ। লেনোভোর এ দুটি মডেলেরই নির্মাণ পরিকল্পনার প্রধান দিকটি খুদে গড়নের অবয়ব। এ পণ্যটি দুটির উচ্চতা গল্ফ বলের চেয়েও কম। এ ছাড়া এক্সটার্নাল হার্ডডিস্কের চেয়ে চারপাশের গড়ন কিছুটা বড়। এমনকি এলসিডি মনিটর স্ট্যান্ডের পেছনে এবং ডেস্কের নিচে রেখেও ব্যবহার করা সম্ভব।
অবয়বের তথ্য মতে, উচ্চতা ৭ ইঞ্চি, বিস্তৃতি ৭.১ ইঞ্চি এবং উচ্চতা ১.৪ ইঞ্চি। তাই পিসি ব্যবহারকারীরা হয়ত বহিরাংশ দেখে কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন তুলতেই পারেন। কিন্তু আশার কথা, আধুনিক যন্ত্রাংশের সমন্বয়ে ডেস্কটপটিকে দারুণ ক্ষমতাসম্পন্ন করা হয়েছে।
এ ডেস্কটপের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ইন্টেল কোর আই৭ সিপিইউ, হার্ডডিস্ক মেমোরি ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব। তবে ঘরোয়া ভোক্তাদের এ পণ্যের অভিজ্ঞতা নিতে অপেক্ষাতেই থাকতে হবে। এ মুহূর্তে শুধু উদ্যোক্তা পর্যায়ের ব্যবহারকারীরা এর সুবিধা উপভোগ করতে পারবেন।
কিন্তু থিঙ্ক সেন্টার ডেস্কটপ পিসি উন্মোচন অনুষ্ঠানে লেনোভো আভাস দিয়েছে অচিরেই কনজ্যুমার সংস্করণ আনা হবে। তবে এ পরিকল্পনা সম্পর্কে কোনো আগাম আভাস দেওয়া হয় নি।
এন্টারপ্রাইজ গ্রাহকরা শুধু ফরমায়েশ দিয়ে এ মডেল তৈরি করতে পারবেন। থার্ড জেনারেশনের ইন্টেল কোর আই৫ প্রসেসর, ১৬ জিবি পর্যন্ত র্যাম দিয়ে সাজানো যাবে এম৭২ই এর অভ্যন্তরীণ যন্ত্রাংশ। এম৯২পি মডেলে ৩২ জিবি পর্যন্ত র্যাম, সঙ্গে ১ টেরাবাইট হার্ডডিস্ক এবং ১২৮ জিবি এএসডি থাকবে। পণ্যের সম্মুখে আছে ওয়াইফাই, ব্লুটুথ এবং কয়েকটি ইউএসবি পোর্ট। আর এম৯২পি সমর্থন করবে ইউএসবি ৩.০। একাধিক অপশনের জন্য ব্রাকেটও আছে।
লেনোভো সূত্র জানিয়েছে, প্রথম দর্শনেই উপলব্ধি করা যাবে পণ্যটি কর্পোরেট। এ ছাড়া গুণগত মান গ্রাহকের নজর কাড়বে। অমসৃণ বা রাগড ধাতুর মিশ্রণে পণ্যটি আবিষ্ট। পণ্যের ভিত্তি অনুযায়ী ভারতীয় মূল্য হবে যথাক্রমে ২৩ হাজার ৫০০ এবং ২৬ হাজার ৫০০ রুপি। এর মধ্যে আছে ইন্টেলের সেলেরন ডুয়্যাল কোর প্রসেসর, ২ জিবি র্যাম এবং ৩২০ জিবি হার্ড ডিস্ক। পণ্য প্রকাশের সময় গ্রাহক পর্যায়ে এ পণ্য আনার ইঙ্গিত দেওয়া হলেও লেনোভো সুত্র বিষয়টি এড়িয়ে যায়।
Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *