Dark versionDefault version
2

Subhadip Chanda

Web Developer - Techinnovator Team

চিত্তাকর্ষক ছবিতে ক্লিক করতে সাবধান


icon12 চিত্তাকর্ষক ছবিতে ক্লিক করতে সাবধান 



একটি মেয়ে মিনিস্কার্ট পরে একটি মোটর সাইকেলের উপর বসে আছে, এই ধরনের ছবি অনেকেই নিউজফিড হিসেবে পেয়ে থাকতে পারেন। চিত্তাকর্ষক এই ছবিগুলো কিংবা ভিডিওগুলো দেখে অনেকেই কৌতুহলবশত ক্লিক করে থাকেন। এই ধরনের ছবি বা ভিডিওগুলোর লিংকে ক্লিক করার সাথে সাথে একটি প্রোগ্রাম অটোমেটিকভাবে ডাউনলোড হয়ে যায় যা আপনার কম্পিউটারকে অপ্রত্যাশিত জ্যাংক দিয়ে ভরে ফেলে। এই ম্যালওয়্যার এক ধরনের এডওয়্যার ইনস্টল করে যা ‘হটবার ইন্টারনেট এক্সপেস্নারার এবং উইন্ডোজ এক্সপেস্নারারে পপ আপ টুলবার তৈরী করে থাকে।
সাইটের তারতম্য অনুসারে এসব টুলবারের বাটনেও বৈচিত্র দেখা যায়। এসব বাটনে ক্লিক করলে বিভিন্ন বাজে সাইট খুলে যায়। এটি আপনার কম্পিউটারের ইন্টারনেট এক্সপেস্নারার, আউটলুক এবং আউটলুক এক্সপ্রেসে স্কিন ইনস্টল করবে যা ইউজার ডাটা সংগ্রহ করতে থাকবে। আইটি সিকিউরিটি এবং ডাটা প্রটেকশন কোম্পানি সফোস জানায় যে এই ধরনের ফাঁদে বর্তমানে লৰ লৰ ইউজার পা দিচ্ছে। স্ক্যাম ড্যামোনস্ট্রেশনের উপর ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেছে ওয়েবসেন্স সিকিউরিটি র্যাব। সফোস এর সিনিয়র টেকনোলজি কনসাল্টেন্ট গ্রাহাম ক্লুলি বলেন “আপনি হয়ত একটি সেক্সি ভিডিও দেখতে চাইতে পারেন, কিনত্দ আপনার সমূহ সম্ভাবনা রয়েছে পপ-আপ অ্যাডভার্টাইজিং এর ফাঁদে পড়ার।”

সফোস এর তথ্য অনুসারে না বুঝে পপ-আপ অপশন গুলোতে ক্লিক করা এক আত্মঘাতিরই সামিল। তাই যারা বিভিন্ন ওয়েবসাইটে সেক্সি ইমেজ কিংবা ভিডিও দেখে অতিউৎসাহি হয়ে থাকেন তারা এখনই সতর্ক না হলে সাইবার ক্রাইমের স্বীকার হওয়া সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে।

সূত্রঃ কম্পিউটার বার্তা

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *